Wednesday

মেডিকেল কলেজে ভর্তি পরীক্ষা ৬ অক্টোবর | Medical admission circular - 2017

বুধবার সচিবালয়ে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সভাকক্ষে মেডিকেল ও ডেন্টাল কলেজগুলোয় শিক্ষার্থী ভর্তি সংক্রান্ত এক সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয় "এবার সারা দেশের মেডিকেল কলেজগুলোতে ২০১৭-২০১৮ শিক্ষাবর্ষে ছাত্রছাত্রী ভর্তিতে পরীক্ষা নেওয়া হবে আগামী ৬ অক্টোবর। আর ডেন্টাল কলেজগুলোর ভর্তি পরীক্ষা হবে ১০ নভেম্বর"।

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী, ভর্তি পরীক্ষার আগে আগামী ১ সেপ্টেম্বর থেকে সব কোচিং সেন্টার বন্ধ রাখার নির্দেশ দেন তিনি। কিছু কিছু চিহ্নিত কোচিং সেন্টার ভর্তি পরীক্ষার সময় ভুয়া প্রশ্নপত্র বানিয়ে জনগণকে বিভ্রান্ত এবং নিরীহ অভিভাবকদের সাথে প্রতারণা করে।

তিনি বলেন, মানহীন ও যথাযথ নীতিমালা না মানলে সরকার যেমন বেসরকারি মেডিক্যাল কলেজ বন্ধ করার অভিযান অব্যাহত রাখছে তেমনি প্রশ্ন ফাঁস বা ভুয়া প্রশ্ন বিতরণের মতো ঘটনাও যেন না ঘটে সেদিকেও সরকার কঠোর অবস্থানে থাকবে।

গত বছর এমসিকিউ পদ্ধতিতে এক ঘণ্টার পরীক্ষার মাধ্যমে সরকারি-বেসরকারি মিলিয়ে বাংলাদেশের ১২৬টি মেডিকেল ও ডেন্টাল কলেজে শিক্ষার্থী ভর্তি করা হয়।

২০১৬ সালের পরিসংখ্যান অনুযায়ী, ২৯টি সরকারি মেডিকেল কলেজে আসন সংখ্যা ৩ হাজার ১৬২ জন। অন্যদিকে ৬৪টি বেসরকারি মেডিকেল কলেজে আসন ৫ হাজার ৩২৫টি। সরকারি নয়টি ডেন্টাল কলেজে ৫৩২টি আসন রয়েছে। ২৪টি বেসরকারি ডেন্টাল কলেজে আসন রয়েছে ১ হাজার।